ডিজিটাল মার্কেটিং এজেন্সি 

ডিজিটাল-মার্কেটি-এজেন্সি-fastcpc-blog (4)

ডিজিটাল মার্কেটিং এজেন্সি 

একটা সময় ছিল মানুষ যখন ব্যাবসা প্রতিষ্ঠান দাড় করাতো তখন তার প্রচার করার জন্য রাস্তায় রাস্তায় পোস্টারিং করতো, জনবহুল এলাকায় ব্যানার ঝুলিয়ে দিতো। লিফটের বিলি করতো। উদ্দেশ্য একটাই। মানুষের কাছে নিজের ব্যাবসার পরিচিত বাড়ানো। কি বিষয়ে ব্যাবসা করছে সেটা জানানো। 

সাধারণ মানুষ যারা একটু শিক্ষিত তারা কেউ কেউ কখনো কখনো সেই পোস্টার, ব্যানার বা লিফলেট পড়ে দেখতো তাতে কি লেখা রয়েছে। বাকিদের কেউ ছবি দেখে ধারণা নিতো কি হতে পারে যারা পড়তে পারে না, আর এক দল মানুষের এগুলোর প্রতি খুব একটা আগ্রহ কাজ করতো না। তারা উপেক্ষা করে যেতো। এভাবে কিছু সংখ্যক মানুষের কাছে পণ্যের পরিচিতি পৌঁছানো সম্ভব হতো।

আজ প্রযুক্তি উন্নয়নের ধারায় এই প্রচার প্রচারণাতেও লেগেছে উন্নয়নের ছোঁয়া। প্রযুক্তি হয়েছে ডিজিটাল। সেই সাথে মার্কেটিং এও লেগেছে ডিজিটালায়নের সেই ছোঁয়া। যে প্রতিষ্ঠান থেকে দক্ষভাবে এই মার্কেটিং এর কাজগুলো করা হয়ে থাকে তাদের ডিজিটাল মার্কেটিং এজেন্সি বলে।

ডিজিটাল মার্কেটিং এজেন্সি

ব্যাবসার অগ্রগতিতে ডিজিটাল মার্কেটিং এজেন্সি 

বিংশ শতাব্দীর এই সময়ে যেকোনো ব্যাবসায়ে সফল হওয়ার জন্য ডিজিটাল মার্কেটিং একটি অবশ্যক বিষয়। এটি আপনার ব্যাবসাকে সর্বদিক থেকে প্রতিষ্ঠিত হতে ভূমিকা রাখে। 

একটা জরীপে দেখা গিয়েছে ইন্টারনেট চালনাতে বাংলাদেশ অনেক এগিয়ে আছে বিশ্বে। এখন মানুষ তার স্বাভাবিক জীবনযাত্রার ক্ষুদ্র থেকে বৃহৎ সবকিছুতেই অনলাইনে নির্ভরশীল হয়ে পরছে দিন দিন।

ডিজিটাল এজেন্সি

যেকোনো তথ্য জানার জন্য ব্যাবহার করছে ইন্টারনেট। করোনা নামক ভয়াবহ মহামারীর পরে জীবন যেন আরও ঘরমুখো হয়ে উঠেছে। এখন মানুষ অনলাইনে কেনাকাটা করতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করে। 

আবার অপরদিকে বৈশ্বিক মহামারীতে মানুষ হারাচ্ছে তার কর্মসংস্থান। মানুষকে নতুন করে তৈরি করে নিতে হচ্ছে তার কাজের জায়গা। এমতাবস্থায় ডিজিটাল মার্কেটিং এজেন্সি পালন করছে এক গুরুত্বপূর্ণ ভূমিকা। 

যেকোনো ব্যাবসাকেই তার ধরন অনুযায়ী পর্যালোচনা করে তাকে উপযুক্ত পদক্ষেপ নিয়ে সফলতার পর্যায়ে নিয়ে যায় ডিজিটাল মার্কেটিং এজেন্সি। এই সকল পদক্ষেপ বিভিন্ন উপায়ে বা পদ্ধতিতে করা হয়ে থাকে। যেমনঃ এসইও, পিপিসি, ইমেইল মার্কেটিং, সোস্যাল  মার্কেটিং ইত্যাদি। 

বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং এজেন্সি 

বাংলাদেশে অনেক নামকরা ডিজিটাল মার্কেটিং এজেন্সি রয়েছে। এই সেক্টরে কাজের চাহিদা বৃদ্ধি পাওয়ায় এর সংখ্যা দিনে দিনে আরও বেড়ে চলছে। কিছু কিছু নতুন এজেন্সিও বেশ ভালো দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে। 

দেশের সব জেলাতেই এরকম ডিজিটাল মার্কেটিং এজেন্সি রয়েছে। এদের কাজ যেহেতু সব অনলাইন ভিত্তিক হয়ে থাকে তাই অন্য জেলাতে অবস্থান করেও নিজের পছন্দ অনুযায়ী  এজেন্সি থেকে সেবা নেওয়া সম্ভব। 

নিম্নে কিছু নামকরা প্রতিষ্ঠানের নাম তালিকা আকারে দেয়া আছে।

FASTCPC

-BIZCOPE

-MONSTERCLAW LLC

-FOX DIGITAL SOLUTION 

-VISER X

-BRANDVISER

-NINJA CREATIVE MARKETING

-RANK TRENDS

উপরে উল্লেখিত সবগুলোই বাংলাদেশের নামকরা ডিজিটাল মার্কেটিং এজেন্সি এবং দীর্ঘদিন ধরে তারা সেবা দিয়ে আসছে। 

কীভাবে বেছে নিবেন ডিজিটাল মার্কেটিং এজেন্সি 

বিভিন্ন কাস্টমাররা বিভিন্ন সময়ে সেবা গ্রহণ করে এজেন্সির অনলাইনে রেটিং এবং রিভিউ দিয়ে থাকে এবং প্রতিটি প্রতিষ্ঠানেরই একটি ওয়েবসাইট থাকে। সেখানে গেলে খুবই সহজে তাদের রেটিং, রেন্কিং এবং বিভিন্ন সময়ে কাস্টমারদের দেয়া রিভিউ দেখে নেয়া যায়। 

এভাবে একটু রিসার্চ করে নিলে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী প্রতিষ্ঠান খুঁজে নিতে পারেন। সকল প্রতিষ্ঠানের কাজের ধরন বা প্যাকেজে ভিন্নতা থাকে।

এক প্রতিষ্ঠান অনেকগুলো বিষয় নিয়ে কাজ করে। উদাহরণ হিসেবে এসইও, ইমেইল মার্কেটিং, বুস্টিং, মেসেজিং আরও অনেক কিছু। 

তারা কন্সাল্টেশনও করে থাকে। আপনাকে আগে বুঝতে হবে আপনি কি চাচ্ছেন। আপনি কি পরামর্শ করবেন নাকি কোনো সেবা গ্রহণ করবেন। এখন আপনার প্রয়োজন অনুযায়ী আপনি এজেন্সি খুজতে পারেন।

ধরুন আপনি একটি ব্যাবসা করছেন, সেটার অনলাইনে মার্কেটিং ও করছেন। কিন্তু ব্যাবসার অগ্রগতি আপনার আশানুরূপ হচ্ছে না অথবা আপনি একটি ওয়েবসাইট এর মালিক। কিন্তু আপনার ওয়েবসাইট থেকে আপনার কাজ অনুযায়ী ফলাফল পাচ্ছেন না। 

সেক্ষেত্রে আপনার দরকার একটি কন্সাল্টেশন কিভাবে কাজ এগিয়ে নিয়ে যাবেন। ডিজিটাল মার্কেটিং এজেন্সিতে আপনি সেই কন্সাল্টেশন খুবই সহজে করতে পারেন। 

আবার কন্সাল্টেশন করার পর জানতে পারলেন আপনার ওয়েবসাইট এর এসইও এনালাইসিস প্রয়োজন সেক্ষেত্রেও আপনি ডিজিটাল মার্কেটিং এজেন্সিগুলোর ওয়েবসাইট পর্যালোচনা করে একটি বেছে নিতে পারেন কাকে দিয়ে কাজটা করাবেন।

এভাবে খুব সহজেই নিজের প্রয়োজন এবং এজেন্সির অবস্থান ও সেবা দেখে আপনি আপনার ব্যাবসার অগ্রগতিতে ডিজিটাল মার্কেটিং এজেন্সি ব্যবহার করতে পারেন।

পরিশেষ

পরিশেষে বলা যায় ডিজিটালয়নের এই সময়ে শুধু পুরোনো নিয়ম মেনে সফলতা অর্জন স্বপ্নমাএ। সফলতা অর্জনের জন্য অবশ্যই এগিয়ে যেতে হবে যুগোপযোগী উপযুক্ত পদক্ষেপ নিয়ে। তবে সেই পদক্ষেপটাও হতে হবে নিয়ম অনুযায়ী। 

আমরা অনেক সময় মনে করি এটাতো খুবই সহজ, এভাবে গুরুত্বপূর্ণ বিষয়গুলোকেও মাঝে মাঝে উপলব্ধি করতে পারি না। তবে সময় তো আর থেমে থাকার নয়। সময় তার আপন গতিতে এগিয়ে যাচ্ছে এবং যাবে।

সময় নষ্ট করে দেরিতে উপলব্ধি করতে গিয়ে অনেক সময় আমরা আমাদের মূল্যবান অনেক কিছু হারিয়ে ফেলি।

তাই ব্যাবসার মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়কে অগ্রাধিকার দিয়ে দক্ষতার সাথে পরিচালনাই হবে বুদ্ধিমত্তার পরিচয়। আর এক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং এজেন্সি রাখতে পারে অনেক গুরুতর ভূমিকা। 

1 thought on “ডিজিটাল মার্কেটিং এজেন্সি ”

  1. Pingback: ডিজিটাল মার্কেটিং কি এবং কেন? - Fastcpc.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *